bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












সুন্দর ফন্টের জন্য SolaimanLipi ডাউনলোড করে নিন...


বাংলা একাডেমী অস্ট্রেলিয়া নেতৃত্বে
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সেমিনার

অনিন্দিতা আহমেদ


বাংলা একাডেমী অস্ট্রেলিয়া মহান বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে এ বছর ২০, ২১ ও ২২ ফেব্রুয়ারি আয়োজন করেছিল তিন দিন ব্যপি অনুষ্ঠান মালা। এ অনুষ্ঠান গুলো হয়েছে সিডনির পার্লামেন্ট হাউসে এবং একাডেমীর লাকেম্বা কেন্দ্রে।

প্রথম দিন ছিল ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ ইংরেজিতে ‘My Language My Freedom’ শীর্ষক এক সেমিনার। প্রধান অতিথি ছিলেন মিনিস্টার ফর সিটিজেনশিপ ও কমুনিটিজ এবং মিনিস্টার ফর এবোরিজিনাল অ্যাফেয়ার্স সম্মানিত ভিক্টর ডমিনেলো এম পি।

বিশেষ অতিথিদের মাঝে ছিলেন সম্মানিত এমএলসি শোকত মোসেলমেনে, বাংলাদেশের সিডনিস্থ কন্সুল জেনারেল অ্যান্থনি কুরী, এস বি এস মিডিয়ার Strategy এবং কমুনিটি এঙ্গেজমেনট এর ম্যানেজার লূ পেট্রলো, হরন্সবি হাই স্কুলের ভাষা বিভাগীয় প্রধান ট্রেন্ট উইলসন, ফেডারেশন অফ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ স্কুলের সভাপতি জনাব আলবার্ট ভেলা, হাঙ্গেরিয়ান কাউন্সিল এর প্রেসিডেন্ট বেলা কার্ডওস, হাঙ্গেরিয়ান কাউন্সিল এর ডিরেক্টর কেথেলিন সি কোরি, ইউ টি এস বিশ্ববিদ্যালয় এর সাংবাদিকতার শিক্ষক ড. আক্তারুজ্জামান, কালচারাল কানেকশন্স এর পরিচালক ফিল ভয়েসি, সমাজকর্মী ইয়াসমিন ইসলাম এবং সমন্বয়কারী বাংলা একাডেমী অস্ট্রেলিয়ার পরিচালক আনোয়ার আকাশ।



সিডনির পার্লামেন্ট ভবনে আয়োজিত এ সেমিনারটিতে অস্ট্রেলিয়ার প্রতিটি ভাষাকে সম্মান জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেন একাডেমীর স্কুল কার্যক্রমের অধ্যক্ষ মিসেস সৈয়দা হায়দার। মহান ভাষা আন্দোলনের বীর শহীদের গাঁথা নিয়ে তিনি বেশ কিছু মূল্যবান তথ্য ও উপাত্ত তুলে ধরেন। অতিথিরা অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা একাডেমীর এ আয়োজনকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন।

বাংলা একাডেমী অস্ট্রেলিয়ার গত নয় বছর এর সংক্ষিপ্ত কার্যক্রম তুলে ধরেন পরিচালক আনোয়ার আকাশ। এবং ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ সেমিনারে উপস্থিত সুধীবৃন্দ ও অতিথিদের কৃতজ্ঞতা জানান। এ ছাড়াও একাডেমীর পরিকল্পনামত এ বছর থেকে ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ প্রকল্পটি বহুভাষীক মানুষদের সমন্বয়ে করার লক্ষে একাডেমীর তত্ত্বাবধানে একটি উপদেষ্টা পরিষদ গঠনের প্রস্তাব করেন।

কালচারাল কানেকশন্স এর সম্মানিত পরিচালক ফিল ভয়েসি বাংলা একাডেমী অস্ট্রেলিয়ার পক্ষে ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ বিষয়ক পরিচালক আনোয়ার আকাশের লেখা চার পৃষ্ঠার নিরীক্ষণ ধর্মী একটি লেখা/প্রস্তাবনা সবার উদ্দেশ্যে পাঠ করে শোনান।

ইতিমধ্যেই একাডেমীর উপদেষ্টা পরিষদ গঠনে সদস্য হবার অভিপ্রায় ব্যক্ত করেছেন বিভিন্ন ভাষার ও সমাজের শীর্ষ স্থানীয় মানুষ। একাডেমী বিষয়টিকে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে অস্ট্রেলিয়ায় আগামী দিনের সুন্দর এক জাতি গঠনের পূর্বাভাস বলে মনে করছে।

প্রশ্নোত্তর পর্বে ডঃ নজরুল ইসলামের আন্তর্জাতিক মাতৃভাষার সম্পূরক প্রশ্নের উত্তর করেন ফেডারেশন অফ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ স্কুলের সভাপতি জনাব আলবার্ট ভেলা এবং কঙ্কণী অ্যাসোসিয়েশান এর মিস কামাক্ষী উত্থাপিত কঙ্কণী ভাষার রিকোগনিশন বিষয়ে উত্তর করেন মাননীয় প্রধান অতিথি সম্মানিত ভিক্টর ডমিনেলো এম পি।

সেমিনারে এক পর্যায়ে অন্যভাষার মানুষদের বাংলা ভাষা রপ্ত আর এগিয়ে যাবার বিষয় ব্যাখ্যা করে সাম্প্রতিক ঢাকায় বাংলা একাডেমী’র বইমেলায় জার্মানির জন-নন্দিত হাইডল বার্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হেন্স হার্ডার এর অত্যন্ত প্রাঞ্জল বাংলা ভাষার ভিডিও চিত্রের বক্তব্য তুলে ধরে একাডেমীর মিডিয়া ইউনিট। সেমিনার পর্বের শেষ পর্যায়ে সবাইকে ধন্যবাদ জানান পরিচালক আনোয়ার আকাশ।

দ্বিতীয় ও তৃতীয় দিন ছিল একাডেমীর লাকেম্বা কেন্দ্র ‘Punchbowl Boys High School প্রাঙ্গণ। বাঙ্গালী সহ বিভিন্ন ভাষার মানুষের সমাগমে সমৃদ্ধ হয়েছিল একুশের বইমেলা এবং ভাষার মেলা। প্রচুর বৃষ্টিপাত উপেক্ষা করেও প্রথম দিন ওয়ার্কশপ চলে এবং শহীদ মিনার স্থাপন করা হয়।

শহীদ মিনারের পাদদেশে পুষ্পাঞ্জলি কবিতা পাঠের আসর, ভাষা আন্দোলনের গান, সঙ্গীত পরিবেশন, ভাষার প্রদর্শনী, ভিন্ন ভাষার মানুষের আগমন, ‘মা আমি তোমাকে ভালবাসি ‘ প্রকল্প, বইমেলা, খাবার ও পানীয়ের স্টল সব মিলে একটা সুন্দর আবহ তৈরি করেছিল এবারের আয়োজন। বই কেনায় প্রথম ক্রেতা ছিলেন সিডনির এক সময়ের পরিচিত মুখ সালেহ ইবনে রসুল। যিনি প্রায় চারশো কিলোমিটার পথ পাড়ি দিয়ে সকাল ৯টার মধ্যেই কিনে নেন প্রয়োজনীয় বই গুলো ।

বই মেলায় পাওয়া গিয়েছে বাংলা একাডেমী, অবসর, অনন্যা, অঙ্কুর, অননেসা, অন্যপ্রকাশ, বাংলা প্রকাশ, বিদ্যা প্রকাশ, সাহিত্য প্রকাশ, চন্দ্রাবতী, চারু-লিপি, দিব্যপ্রকাশ, ইত্যাদি, গতিধারা, কথামেলা, ন্যাশনাল, রোদেলা, সাহিত্য প্রকাশ, শুদ্ধস্বর, সময়, স্টুডেন্ট ওয়েজ, তাম্রলিপি, চন্দ্রাবতী সহ অন্যান্য প্রকাশকের বই।

‘আমার ভাষা আমার স্বাধীনতা’ পর্বে ভিন্ন ভাষার মানুষদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন একাডেমীর স্কুল কার্যক্রমের অধ্যক্ষ মিসেস সৈয়দা হায়দার। সব ভাষার মানুষদের অংশগ্রহণ মেলার বাড়তি আকর্ষণ ছিল।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সবাইকে ধন্যবাদ জানিয়ে আগামী বছরের আয়োজনের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন পরিচালক আনোয়ার আকাশ।






Click for details



Share on Facebook               Home Page             Published on: 11-Mar-2015

Coming Events:

Annual General Meeting and
BBQ 2022


আঙ্গিক থিয়েটার প্রযোজিত সিডনিতে প্রথমবার
লাইভ মিউজিক সহ যাত্রা-পালা