bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



অ্যামেজনে (Amazon) আসছে
সিডনি প্রবাসী লেখক আরিফুর রহমান খাদেম এর
স্পোকেন ইংলিশের ব্যতিক্রমধর্মী বই



সিডনি প্রবাসী লেখক আরিফুর রহমান খাদেম (আরিফ খাদেম) ইংরেজি ভাষায় দীর্ঘদিনের শিক্ষকতা, লেখালেখি এবং গবেষণার আলোকে লিখেছেন “Common Closed & WH Questions in Practice” শিরোনামে একটি ব্যতিক্রমধর্মী ইংরেজি শিক্ষার বই। বইটিতে থাকছে দৈনন্দিন জীবনে কথাবার্তায় ব্যবহৃত ৬ থেকে ৭ হাজার প্রশ্ন এবং এদের উত্তর, যার মাধ্যমে আপনি একাই নিজের সাথে নিজে কথা বলা প্র্যাকটিস করতে পারবেন। তাছাড়া প্রতি সেকশনের নীচে থাকবে বিভিন্ন ধরণের Test Yourself এর ব্যবস্থা।

কনভার্সেশনে দ্রুততা বাড়ানোই বইটির প্রধান লক্ষ। আমাদের উপমহাদেশের শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় অনগ্রসরতার পেছনে তিনটি কারণ বিদ্যমান। বেসিকে দুর্বলতা, সঠিক দিকনির্দেশনার অভাব এবং ইংরেজিতে কথোপকথনের পর্যাপ্ত সুযোগ বা উপযুক্ত পরিবেশ না পাওয়া। ফলে আমরা নিজেরা নতুন নতুন শব্দ বা বাক্য গঠন আয়ত্ত করতে পারছি না। সে কারণেই বইটিতে বেসিক ইংলিশের উপর সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। ইংরেজিতে নির্ভুলভাবে প্রশ্ন গঠন করে কথা বলাও আমাদের অনেকের জন্যই এক বিরাট চ্যালেঞ্জ। তাই আমরা যখন অত্যন্ত সহজ পন্থায় নিয়মগুলো রপ্ত করতে পারব এবং স্বাধীনভাবে বিভিন্ন ধরণের প্রশ্ন করতে পারব, এ ভাষার প্রতি আমাদের দুর্বলতাও বহুলাংশেই কেটে যাবে এবং আগ্রহ বেড়ে যাবে। ভাষার প্রতিও সকলের আস্থা ফিরে আসবে। IELTS/PTE/TOEFL এও ভাল স্কোর করা সহজ হবে।

পুরো বইটিই ইংরেজি ভার্সনে লিখা হয়েছে। তাই অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে আসা ছাত্র-ছাত্রী এবং নব্য ইমিগ্র্যান্টদের ইংরেজি ভাষায় কনভারসেশনে দ্রুততা বাড়াতে বইটি বেশ সহায়ক হবে বলে লেখক মনে করেন। যারা আজীবনই নিজেকে ইংরেজিতে দুর্বল ভেবে এসেছেন বা এ ভাষায় আস্থা হারিয়ে ফেলেছেন তাদের জীবনকে আলোকিত করতেই এ বইটির আগমন। বইটি আগামী ১৪ই জুন দুনিয়ার অন্যতম সেরা অনলাইন প্রকাশনা Amazon প্রকাশ করবে। বইটির শুভেচ্ছা মূল্য মাত্র ৬.৪৬ অস্ট্রেলিয়ান ডলার।

আপনি এখনই http://amazon.com.au এ প্রবেশ করে মাত্র ৪ মিনিটে প্রি-অর্ডার করে আপনার কপি নিশ্চিত করতে পারেন। Amazon এর মূল পেইজের সর্ব উপরে সার্চ বক্সে “Arif Khadem” বা বইয়ের টাইট্যল টাইপ করলেই বইয়ের কাভার পেইজ দেখতে পাবেন। তারপর কাভার পেইজে ক্লিক করলেই সরাসরি প্রি-অর্ডার সেকশনে চলে যাবেন। সেখানে পেইজের সর্ব ডানে “Pre-order with 1-Click” লিঙ্কে ক্লিক করে পরবর্তী নির্দেশাবলী মোতাবেক আপনার অর্ডার সম্পন্ন করবেন। যারা ভারত, জাপান, আমেরিকা কানাডা, নিউজিল্যান্ড ও ইয়োরোপের বিভিন্ন দেশে আছেন তারাও স্বস্ব দেশের Amazon পেজে গিয়ে উল্লিখিত নির্দেশাবলী মোতাবেক প্রি-অর্ডার করতে পারেন।



অন্যদিকে, ইউটিউবের ইংরেজি শিক্ষা বিষয়ক জনপ্রিয় চ্যানেল Arif.com এর কয়েক হাজার নিয়মিত শিক্ষার্থীর বিশেষ অনুরোধে আলোচিত এ বইটি বাংলাদেশেও প্রিন্ট ভার্সনে প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। দেশে অবস্থানরত আগ্রহী শিক্ষার্থীরাও এ লিঙ্কের https://goo.gl/forms/fzrlKFK1fLWsw5wc2 মাধ্যমে প্রি-অর্ডার করে তাদের কপি নিশ্চিত করতে পারেন। উল্লেখ্য জনাব খাদেমের নিজস্ব উদ্যোগ এবং তত্বাবধানে ইউটিউবের চ্যানেলটি দেশে বিদেশের হাজার হাজার আগ্রহী শিক্ষার্থীর বিভিন্ন ইতিবাচক মন্তব্য অনুযায়ী চ্যানেলটি অতি অল্প সময়েই সকলের মন জয় করতে সক্ষম হয়েছে এবং কয়েক হাজার নিয়মিত শিক্ষার্থী ইতিমধ্যেই ইংরেজিতে আস্থা অর্জন করার পাশাপাশি অনর্গল কথা পর্যন্ত বলা শুরু করেছে, যাদের অনেকেই তিন মাস আগেও ইংরেজির কিছুই জানত না।

আরিফের এ ভাষায় বহু বছরের গবেষণা ও দুই যুগের অধিক সময়ে অস্ট্রেলিয়ার অভিজ্ঞতার আলোকেই বাংলা থেকে বিস্তারিত উদাহরণসহ অত্যন্ত সহজ উপস্থাপনায় ধারাবাহিক অনুষ্ঠানের মাধ্যমে ইংরেজি শিক্ষাদান করা হয়। শিক্ষার্থীরা যাতে লেসন শেষে নিজেকে পরীক্ষার করতে পারে সেজন্য প্রায় প্রতি পর্বের শেষে রয়েছে Test Yourself-এর ব্যবস্থা। চ্যানেলের Playlists বা Videos অপশনে গেলেই সবগুলো পর্ব ধারাবাহিকভাবে পাওয়া যাবে। Arif.com চ্যানেলে ইতিমধ্যেই প্রায় একশত পর্ব প্রচারিত হয়েছে এবং চ্যানেলটি সাবস্ক্রাইব করেছেন প্রায় চল্লিশ হাজার আগ্রহী শিক্ষার্থী। সময় সুযোগ করে আপনারা একবার হলেও চ্যানেলটি ঘুরে আসুন এবং দেশে-বিদেশে থাকা স্বজনদের (যাদের দরকার) উৎসাহিত করুন। ইউটিউবের চ্যানেল লিঙ্কটি নীচে দেয়া হল। http://www.youtube.com/c/Arifcom




Share on Facebook                         Home Page



                            Published on: 11-Jun-2018