bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



ফোন স্প্যামারদের থেকে সাবধান
আরিফুর রহমান খাদেম



অস্ট্রেলিয়ান বন্ধুদের দৃষ্টি আকর্ষণ করছি, আমি গত এক যুগে অনলাইন এবং ফোন স্প্যামার বা হ্যাকারদের নিয়ে দেশের জাতীয় দৈনিকসহ অস্ট্রেলিয়ার বিভিন্ন পত্রিকা ও ওয়েব ম্যাগাজিনে বিভিন্ন সতর্কতা-মূলক আর্টিকেল লিখেছি। এই হ্যাকাররা বিভিন্ন সময় বিভিন্ন বেশে আবির্ভূত হয়। কোনও এক কালে তাদের পার্টির কর্মকাণ্ড শুরু হয়েছিল অজ্ঞান পার্টির ব্যানারে। পর্যায়ক্রমে তাদের পদোন্নতি হয় মলম পার্টি থেকে মরিচ পার্টিতে। এ পার্টিগুলোর কার্যক্রম চলতো বাংলাদেশের সাধারণত রাস্তা-ঘাট, বাস, ট্রেন, লঞ্চ বা অন্য যে কোনও পাবলিক স্পটে। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে এ অজ্ঞান/মরিচ পার্টির শিকার হয়েছে গ্রাম থেকে শহরে আসা নিরীহ লোকজন। গ্রামের এই সাদাসিধে লোকজন কুচক্রী মহলের হাতে পড়ে কোনও কিছু বুঝে উঠার আগেই কিছুক্ষণের জন্য জ্ঞান হারালেও সজ্ঞানে আমাদের মত শিক্ষিত সমাজের অনেকেই সরাসরি দুষ্ট লোকের সান্নিধ্যে না এসেও অনেক মূল্যবান কিছু হারাতে পারি।

আমি এ ক্ষেত্রে ডিজিটাল স্ক্যাম বা তথ্য প্রযুক্তির কল্যাণে অভিনব পন্থায় প্রতারণা বা চুরি-ডাকাতির কথা বলছি, যার নাম দিয়েছি অজ্ঞান পার্টি থেকে প্রমোশনে পাওয়া ডিজিটাল পার্টি। এ পার্টির লোকজন প্রতি বছরই মানুষের কাছ থেকে বিভিন্ন কৌশলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়। তারা আপনাকে বিশ্বের যে কোনও বড় কোম্পানির প্রতিনিধি হয়ে ফোন দিতে পারে। এদের মধ্যে ফোন কোম্পানি, ইনস্যুরেন্স, লটারি, মাইক্রোসফট, ব্যাংক, অস্ট্রেলিয়ান ট্যাক্সেশন অফিস (ATO) অন্যতম। মজার বিষয় হচ্ছে বিষয়টি মানুষের মধ্যে অবশেষে জানাজানি হয়ে যায় বলে হ্যাকাররা বছর বছর হ্যাকিংয়ের কৌশল বা প্রক্রিয়ায়ও ব্যাপক পরিবর্তন আনে। ফলে অনেকেই কোনকিছু বুঝে উঠার আগেই টাকা পয়সা হারিয়ে বসেন।

সম্প্রতি আমাদের পরিবারের একজনকে অভিনব কৌশলে আর্থিকভাবে প্রতারিত করার চেষ্টা করা হয়। আমি তখন বাসায় অবস্থান করায় তার ক্ষতি হয়নি। অস্ট্রেলিয়ান ট্যাক্সেশন অফিসের একজন ঊর্ধ্বতন কর্মচারীর বেশ ধরে ফোন করা হয়। ফোন নাম্বারটিও ছিল অস্ট্রেলিয়ার স্থানীয় একটি নাম্বার ০২ ৮০৯১ ৪০০৬ । আপনাকে না পেলে তারা আপনার ফোনে কম্পিউটার জেনারেটেড ইংলিশ স্পিকারের কণ্ঠে তৈরি করা একটি ম্যাসেজ রাখবে। তাদের কৌশলে অনেক ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ও নব্য ইমিগ্র্যান্ট সহ অনেক সাধারণ মানুষই তৎক্ষণাৎ প্রভাবিত হয়ে আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার মনে বিশ্বাস যোগাতে তারা থ্রি-ওয়ে ফোন কনভারসেশনে অন্য লাইনে আপনার ট্যাক্স এজেন্টকেও নিয়ে আসতে পারে। তারা হয়ত বলবে আপনার বিগত ৩ বা ৫ বছরের ট্যাক্স রিটার্নে সমস্যা আছে, তাই আপনাকে আগামী ১ ঘণ্টার মধ্যে উদাহরণস্বরূপ ৭ হাজার ডলার তাদের অ্যাকাউন্টে অর্থাৎ আয়কর অফিসের অ্যাকাউন্টে জমা দিতে হবে। নইলে ৯৬ হাজার ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। আপনাকে ক্রেডিট কার্ড থেকে পে করতেও উৎসাহিত করবে। টাকা দিতে অপারগতা প্রকাশ করলে বলবে আপনার বিরুদ্ধে পুলিশ ওয়ারেন্টও বেরিয়েছে। এ মুহূর্তে টাকা জমা না করলে দেড় ঘণ্টার মধ্যে আপনাকে অ্যারেস্ট করা হবে।

তারা আপনার আয়কর বকেয়া আছে বলে কাহিনীটি এমন ভাবে সাজাবে আপনার বুঝার উপায় থাকবে না যে তারা আপনার সাথে প্রতারণার ফাঁদ পেতেছে। গত দুয়েক দিনে আরও কয়েকটি ঘটনা শুনলাম। কেউ কেউ এমন ভয় পেয়েছেন হার্ট-অ্যাটাক হলেও আশ্চর্য হবার কিছুই থাকত না। অনেকেই গোপনীয়তা বা আত্মসম্মানের কথা ভেবে এ স্বল্প সময়ে উপায়ন্তর না দেখে কয়েক হাজার ডলার দিয়ে দিতে পারেন। ATO জানায়, সম্প্রতি একজনের বিরুদ্ধে পুলিশ ওয়ারেন্ট বেরিয়েছে এ ভয়ে সে ব্যাংক থেকে কয়েক হাজার ডলার তুলে হ্যাকারদের Bitcoin ATM অ্যাকাউন্টে জমা করেন। ATO র মতে গত অর্থ বছরেই স্প্যামাররা অস্ট্রেলিয়া থেকে ২ মিলিয়ন ডলার হাতিয়ে নেয়। বিভিন্ন রিপোর্ট মোতাবেক, এদের ভিত্তি ভারতে। এরা সবাই ভারতীয় অ্যাকসেনন্টে জন ফোস্টার, ডেভিড, মাইকেল, পিটার ইত্যাদি নামে কথা বলে। কয়েক বছর আগে আমি যেদিন প্রথম ফোন রিসিভ করি বিষয়টা আমার কাছে তখনই হাস্যকর মনে হয়েছিল।

এখন প্রশ্ন হচ্ছে এ থেকে বাঁচতে করনীয় কি? এ ধরণের কল আসলে কাল বিলম্ব না করে ফোনটি রেখে দিন। আপনি চাইলে ATO র ১৮০০ ০০৮ ৫৪০ নাম্বারে কল দিয়েও বিষয়টি জানাতে পারেন। আমার মত হলে তাদের বলতে পারেন ভাই, পুলিশ পাঠান। তাড়াতাড়ি পাঠান। তাদের দেখতে খুবই ইচ্ছা করছে। একটা কথা মনে রাখবেন অস্ট্রেলিয়ান ট্যাক্সেশন অফিস বা এ জাতীয় সংগঠনের ব্যক্তিরা বেশ প্রফেশনাল, এবং তারা কখনো ফোন করে আপনার সাথে থ্রেট আকারে কথা বলবে না। আপনার ট্যাক্সে সমস্যা থাকতেই পারে। সেক্ষেত্রে তারা আপনাকে প্রথমে চিঠি পাঠিয়ে বিষয়টি অবগত করবে। বিস্তারিতভাবে জানাবে আপনার করণীয় কি ইত্যাদি ইত্যাদি। বিষয়টি সমাধান করতে আপনাকে যথেষ্ট সময় দেয়া হবে। আপনি জবাব না দিলে তারপর আপনাকে কল দিবে। এবং অত্যন্ত প্রফেশনাল ভঙ্গিমায় ও মার্জিত ভাষায় কথা বলবে। কাজেই এ ধরণের পার্টি থেকে নিজেকে সাবধানে রাখুন এবং আর্টিকেলটি শেয়ার করে অন্যকে সাবধান করুন।


Email: arifkhadem@rocketmail.com
ইউটিউব চ্যানেলঃ Arif.com



আরিফুর রহমান খাদেম, সিডনি, অস্ট্রেলিয়া




Share on Facebook                         Home Page



                            Published on: 20-Nov-2018