bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



বানান দিয়া কাম কি?
এম এস আরেফীন



জুলাই মাসের অসহ্য গরম। এই ২০৩০ সালেও গরমের তীব্রতা এতটাই বেপরোয়া যে মনে হচ্ছে এই বীভৎস গরমে, এক গামলা ভাত বারান্দায় রেখে দিলে দুই ঘণ্টার মধ্যে পচে মদ হয়ে যাবে। মাত্র ২০ মিনিট আগে বাসা থেকে বের হয়েছে, তার বাসা, গাড়ি, অফিস সব শীতাতপ নিয়ন্ত্রিত নয় বলা যায়, শীতাতপ নিমজ্জিত তার পরেও তার কপালে বিন্দু বিন্দু ঘাম। বাসা থেকে বের হবার আগে আয়নায় নিজেকে দেখে বের হওয়া তার অনেক দিনের অভ্যাস। অভ্যাস মাফিক বাসা থেকে বের হবার সময় সব ঠিক। কিন্তু এই পচা গরমে আর আদ্রতায় সব শেষ। অফিস পৌঁছানোর আগেই কপালে অজস্র ঘামের ঘনঘটা।

আজ তার অনেক কাজ। তিন চারটা লেকচার, দুটা মিটিং, সন্ধ্যায় তার মেয়ে আরহানার জন্মদিন এবং সর্বোপরি যেটা আসল, সেটা হল, তার মেয়ের জন্ম নিবন্ধন পত্রের জন্য আবেদন প্রক্রিয়াটা শেষ করতে হবে।

সরকার কি যে এক নতুন নিয়ম করলো। শুধু মাত্র সন্তানদের জন্মদিনের দিন আপনি আপনার ছেলেমেয়েদের জন্ম নিবন্ধন পত্রের জন্য অনলাইন আবেদন করতে পারবেন। ছেলেমেয়েরা ১৮ বছর বয়স হবার আগ পর্যন্ত শুধুমাত্র তাদের যে কোন জন্মদিনের দিন মা বাবারা এই আবেদন পত্রের আর্জি করতে পারবে, বছরের অন্য কোন দিনে নয়। অনলাইন আবেদন নাহিয়ানের জন্য ডালভাত, কিন্তু সমস্যাটা অন্য জায়গায়। আর সেই সমস্যার সমাধান না করে সে কোন মতেই এই আবেদন পত্র জমা দিতে নারাজ। যা হোক, কোনমতে অন্যসব কাজ শেষ ও সামাল দিয়ে সে ফোন দিয়েছে। ওপাশ থেকে:
- হ্যালো, জন্ম নিবন্ধনিক সার্বক্ষণিক সেবা কেন্দ্রে আপনাকে স্বাগতম। আমি, রাহিন, আপনার সাহায্যদাতা। আমি আপনাকে কি ভাবে সাহায্য করতে পারি?
- হ্যাঁ, আপু, আমি নাহিয়ান। আপনি ভাল আছেন?
- হ্যাঁ, নাহিয়ান, আমি ভাল আছি, আপনি কেমন আছেন?
- আমি ভাল
- আচ্ছা, তাহলে বলুন, আমি আপনাকে কি ভাবে সাহায্য করতে পারি
- জী, আমি আমার মেয়ে আরহানার জন্ম নিবন্ধন পত্রের জন্য আবেদন করতে চাই
- ও, প্রথমত, আপনার মেয়ে আরহানাকে শুভ জন্মদিন। আর এটা খুব সহজ। আইন অনুযায়ী, আপনার মেয়ের জন্মের সময় হাসপাতাল থেকে আপনাকে ২১ সংখ্যার একটি বার্থ কোড দেবার কথা। সেই কোড দিয়ে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করলে ৭ দিনের মধ্যে আপনি আপনার মেয়ের ডিজিটাল বার্থ সার্টিফিকেট পেয়ে যাবেন, তাও অনলাইনে যেখানে সমস্ত লেন দেন খুবই নিরাপদ।
- ধন্যবাদ, এর সব কিছুই আমি জানি। কিন্তু আমার সমস্যা অন্যখানে
- কি সমস্যা
- আপনারা কি আমাকে দয়া করে বলবেন যে, আমার মেয়ে আরহানা নাহিয়ানের নামের ইংরেজি বানানটা কি হবে?
- দুঃখিত, আপনার প্রশ্নটি ঠিক বুঝতে পারলাম না, নাহিয়ান
- আমি জানতে চাচ্ছি, আমার মেয়ে আরহানা নাহিয়ানের নামের ইংরেজি বানান টা কি হবে?
- আপনার মেয়ের নামের বানান আপনি ঠিক করুন, এ ব্যাপারে আমরা কোন সাহায্য করতে পারবোনা
- দেখুন, এই নামের বানান বিভ্রাটে আমাকে অনেক কষ্ট পোহাতে হয়েছে, আর আমি চাইনা যে আমার মেয়ের ক্ষেত্রেও সেটা হোক।
- দেখুন আপনার নামের বানানের জন্য আপনি কোন সমস্যায় পরে থাকলে তার জন্য আমরা দায়ী নই, আর আপনার মেয়ের নামের বানানের জন্য আমরা কোন সাহায্য করতে পারবোনা।
- দেখুন আপনি ব্যাপারটা বুঝতে পারছেন না, আচ্ছা আমি কি আপনার ঊর্ধ্বতন কারোর সাথে কথা বলতে পারি।
- আচ্ছা আপনি অপেক্ষা করুন

কিছুক্ষণ পরে
- হ্যালো, আপনি কি আছেন?
- জী
- আমি আমার লাইন ম্যানেজারের সাথে কথা বলেছি, উনি বলেছেন এই ব্যাপারে উনি বা আমরা কেউ সাহায্য করতে পারবোনা। আর উনি বলেছেন এই ধরনের উদ্ভট প্রশ্ন উনি এর আগে কখনো শুনেন নি।
- এর জন্যই তো বলছি, দয়া করে উনাকে দিন, উনাকে বুঝিয়ে বললে, উনি বুঝবেন
- উফ, আচ্ছা ধরুন, আমি দেখছি

কিছুক্ষণ পরে
- আমি আনন্দ রহমান, রাহিনের সিনিয়র বলছি
- ও, আচ্ছা, প্রথমত আমাকে সময় দেবার জন্য ধন্যবাদ। আমি আসলে জানতে চাচ্ছি আমার মেয়ের নামের ইংরেজি বানানটা কি হবে?
- দেখুন, এই ব্যাপারে রাহিন ইতিমধ্যে আপনাকে কয়েকবার বলেছে যে, আমরা নামের বানানের ব্যাপারে কোন সাহায্য করি না।
- কিন্তু ভাই, তাহলে তো ভারি বিপদ
- কেন বলুন তো?
- এই নামের বানান ঠিক না থাকার কারণে আমাকে অনেক হেপা পোহাতে হয়েছে
- যদি কিছু মনে না করেন, একটু খুলে বলবেন কি?
- দেখুন, ২০১৮ সালের জানুয়ারিতে আমি একটা বিদেশি স্কলারশিপ পাই। অতএব ভিসার জন্য তাদের দূতাবাসে সব কাগজ জমা দেবার পরে তারা সেই সমস্ত কাগজ অগ্রহণযোগ্য বলে অবিহিত করে
- ইন্টারেস্টিং
- হ্যাঁ, আমার সমস্ত শিক্ষা দীক্ষা চট্টগ্রামে, ২০১৮ সালে জেলার নামের বানানের পরিবর্তনের কারণে বিদেশী দূতাবাস কোন কাগজ নিতে সম্মত হয়নি। যেহেতু আমার সমস্ত সার্টিফিকেটে লেখা Chittagong আর সরকারী সব দপ্তর ও শিক্ষা ভবন ও বোর্ড এর নাম Chottogram তাই তারা বলেছে সেগুলো আসল সার্টিফিকেট কিনা, সেটা নিয়ে তাদের সন্দেহ আছে। অজ্ঞতা সব সার্টিফিকেট নতুন নামের আওতায় নতুন করে করিয়ে কাগজ পত্র জমা দিয়ে ভিসা পেতে পেতে আমার জীবন থেকে পুরো একটা বছর খসাতে হলো।
- বলছেন কী?
- হ্যাঁ, আর এর জন্যই আমি চাইনা যে একই ঘটনার পুনরাবৃত্তি আমার মেয়ের জীবনে হোক। ধরুন আমার মেয়ের নামের বানানটা আমি যে ভাবে লিখতে চাই, ঠিক সেই ভাবেই জন্ম নিবন্ধন পত্র দেয়া হলো এবং তার জীবনের সমস্ত পরীক্ষা, মার্কশীট বা সার্টিফিকেট ও সেই অনুসারে লেখা। দেখা গেল আজ থেকে ২০ বছর পরে কেউ এসে বুদ্ধি দিল অথবা কোন গাইড বের করে বসলো বাংলা নেইমজ - ইংলিশ স্পেলিং কনভেনশন আর এই বুদ্ধি অনুযায়ী দেশের সরকার ঘোষণা দিল যে এখন থেকে সমস্ত নাম এই গাইড অনুসারে হতে হবে নতুবা সমস্ত সার্টিফিকেট, মার্কশীট, পরীক্ষা রেজাল্ট সব বাদ। সুতরাং আমি চাইনা যে আমার মেয়ে এই ঝক্কিতে পরুক অতএব আগে থেকে ই সাবধান হওয়া। এখন দয়া করে আমাকে বলবেন কি আমার মেয়ের নামের বানান টা কি হবে?
- দেখুন নাহিয়ান, আপনি যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন তার প্রতি পূর্ণ সম্মান দিয়ে ই বলছি আমরা আপনাকে এই ব্যাপারে কোন সাহায্য করতে পারবোনা। আর এই ধরনের কোন আইন বা নিয়মের কথা প্রশাসন আমাদের কে এখনো বলেনি।
- হ্যাঁ, বলেনি তবে বলতে কতক্ষণ
- হ্যাঁ তা ঠিক, তবে ভবিষ্যতে কি হবে সেটা এখন এই মুহূর্তে আমার পক্ষে বলাও অসম্ভব

এরপর আরো খানিক ক্ষণ দড়ি টানাটানি চললো এবং একটা পর্যায়ে নাহিয়ান নিজেও বুঝতে পারলো আসলে রাহিন বা আনন্দ এরাও প্রশাসনের হাতে বন্দী। সুতরাং তাদেরকে দোষ দিয়ে বা তাদের সাথে অহেতুক যুদ্ধবাজী করে কোন লাভ হবেনা। মেয়ের নামের সঠিক বানান কি হবে সেই উত্তর না পেয়ে, হতাশ বদনে নাহিয়ান বাসার দিকে রওয়ানা হল।

নাহিয়ান ভাবছে, এই সমস্যার সমাধান কি? নামের বানান শুদ্ধ হওয়া চাই, এটা কিভাবে সম্ভব। হ্যাঁ একটা উপায় আছে, যদি মানুষের নাম হয় এক্সক্লাম্যাশান হাইফেন (! -), প্রশ্নবোধক কমা (?,) হ্যাশ ব্যাক স্ল্যাশ (# /) কিংবা সেমিকোলোন ডলার (; $) তাহলে হয়তো আর বানান বিভ্রাটে ভুগতে হবে না।

এইসব নয় ছয় ভাবছে আর চট্টগ্রাম শহরের বুক চিরে তার গাড়ি বিদ্যুৎ গতিতে ছুটছে। গাড়িটা হঠাৎ রেড সিগন্যালে থামলো। তার গাড়ির কাচের বাইরে ফোকলা দাঁতের আকর্ণ বিস্তৃত হাসি নিয়ে দাঁড়িয়ে আছে একটি ৬-৭ বছরের মেয়ে। নাহিয়ান গাড়ির কাচ নামালো। মেয়েটি আরো হেসে বললো ফুল নিবেন স্যার। নাহিয়ান জিজ্ঞেস করলো কিরে কি নাম তোর?
- আমার নাম রহমতি
- তোর নামের বানান জানিস
- না, জানিনা
- কেন, জানিসনা কেন
- স্যার জানিনা, ফুল বেচি, বানান দিয়া কাম কি?
- এইটা কি ফুল
- স্যার গোলাপ
- বানান জানিস
- হ স্যার, রোজ
- বাংলা বানান জানিস
- না স্যার জানিনা, বাংলা বানান জানিনা, ফুল বেচি স্যার ফুলের বানান দিয়া কাম কি?



এম এস আরেফীন, সিডনি



Share on Facebook                         Home Page



                            Published on: 18-Apr-2018