bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













জনাব নজরুল ইসলাম আর নেই



আনিসুর রহমানঃ সিডনির পশ্চিমাঞ্চলীয় সাবার্ব সেন্ট ক্লেয়ার নিবাসী জনাব নজরুল ইসলাম আজ (২০ জুন ২০২১) সন্ধ্যায় নেপিয়ান হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলেইহে রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বৎসর।

জনাব নজরুল ইসলাম ১৯৩৯ সালে পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। জিওলজি-মাইনিং এ লেখাপড়া শেষ করে ১৯৭০ সালে তিনি মাইগ্রেশন নিয়ে অস্ট্রেলিয়ায় আসেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে তিনি বাংলাদেশের পক্ষে জনমত সংগ্রহের জন্য বিভিন্ন ভূমিকা পালন করেছিলেন। একজন দপ্তরহীন রাষ্ট্রদূতের মত তিনি অস্ট্রেলিয়া সরকার এবং মুজিবনগর সরকারের সাথে যোগাযোগ রেখেছিলেন। একজন প্রবীণ বাংলাদেশী হিসেবে তিনি কমিউনিটির বিভিন্ন কর্মকাণ্ডে অগ্রণী ভূমিকা রেখেছেন।

১৯৯৬ সালের দিকে তিনি অস্ট্রেলিয়ায় গ্রামীণ সাপোর্ট গ্রুপ প্রতিষ্ঠা করেন। তখন তার উদ্যোগে সিডনির অনেকেই গ্রামীণ ব্যাংকে একাউন্ট করেছিলেন।

১৯৯৮ সালে বাংলাদেশ ভয়াবহ বন্যার পরে তিনি সিডনিতে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ডিজাস্টার রিলিফ কমিটি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখেন।

২০১০ সালে গ্রামীণ শিক্ষা কার্যক্রমের অধীনে সিডনি-বাসীদের সহযোগিতায় বাংলাদেশের অনেক দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদানের ব্যবস্থা চালু করেছিলেন তিনি।

তার মৃত্যুতে আমরা একজন অত্যন্ত সদালাপী, বন্ধুবৎসল, নিবেদিত প্রাণ সংগঠককে হারালাম। জনাব নজরুল ইসলাম তার স্ত্রী, দুই ছেলেমেয়ে এবং দুই নাতি-নাতনি রেখে গেছেন। আমরা তার আত্মার শান্তি কামনা করি।






Share on Facebook               Home Page             Published on: 20-Jun-2021

Coming Events: