bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



গ্রামের নাম "ইহুদি মারো"
আনিসুর রহমান


স্পেনের একটি গ্রামের নাম কাসত্রিলো মাতা হুদিয়স। কাসত্রিলো মানে ক্যাম্প (Camp), মাতা মানে মারো (Kill), আর হুদিয়স মানে ইহুদি (Jews)। অর্থাৎ মাতা হুদিয়স কথাটার অর্থ দাঁড়ালো ইহুদি মারা ক্যাম্প বা Camp Kill Jews. দীর্ঘ দিন ধরেই গ্রামটি এই নামে পরিচিত। ৪০০ বছর আগের নথি-পত্রেও নামটি পাওয়া গেছে। এমন অদ্ভুত নামের কারণ কি!

৭১১ সাল থেকে প্রায় ৮০০ বছর স্পেন মুসলিম শাসনাধীন ছিল। ১৪৯২ সালে স্পেনে মুসলিমরা পরাজিত হয়। সে সময় মুসলিম এবং ইহুদি সম্প্রদায়ের ওপর চালানো হয়েছিল বাধ্যতামূলক ধর্মান্তর, জবর দখল এবং হত্যা সহ না না ধরনের উৎপীড়ন। ইতিহাসে যা স্প্যানিশ ইংকুইজিশন নামে পরিচিত। গ্রামের নামটির সাথে যুগ যুগ আগে সংগঠিত সেই গণহত্যার সম্পর্ক আছে। তবে আশার বিষয় সম্প্রতি গ্রামের নামটি পাল্টানো হয়েছে। খবরটি বিশ্ব সংবাদে বেশ আলোড়নও তুলেছে। গ্রামটির নতুন নাম দেয়া হয়েছে কাসত্রিলো মোতা দে হুদিয়স (Castrillo Mota de Judios) যার অর্থ Jews' Hill Camp.

পর্তুগাল সীমান্তের কাছাকাছি স্পেনের একটি শহরের নাম ভালে দে মাতা মরোস যার অনুবাদ করলে দাঁড়াবে মুসলিম মারো উপত্যকা বা Kill Muslims Valley. এ নামটিও স্প্যানিশ ইংকুইজিশন এর সাথে জড়িত। আশা করা যায় অদূর ভবিষ্যতে এ শহরের নামটিও পাল্টানো হবে।



আনিসুর রহমান, সিডনি






Share on Facebook                         Home Page



                            Published on: 2-Jul-2015