bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













সিডনিতে একুশে একাডেমি অস্ট্রেলিয়ার
একুশে উদযাপন ২০২১



আনিসুর রহমানঃ একুশে একাডেমি অস্ট্রেলিয়ার উদ্যোগে, প্রতি বছর ফেব্রুয়ারিতে এশফিল্ড পার্কে একুশের বইমেলা একটি নিয়মিত আয়োজন। কিন্তু কোভিড এর কারণে এবছর একুশে বইমেলা উদযাপিত হয়নি। এর পরিবর্তে গতকাল ২০শে ফেব্রুয়ারি হার্স্টভিলের সিভিক থিয়েটার হলে সীমিত সংখ্যক আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে একটি সমাবেশ, অনলাইনে আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, একুশে উদযাপন ২০২১।

জাতীয় সঙ্গীত, একুশের গান এবং সকল শহীদ ও সদ্য প্রয়াত সংগঠনের প্রাক্তন সদস্য শারমিন পাপিয়ার প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

অনলাইন জুম-আলোচনায় অংশগ্রহণ করেছেন বাংলাদেশ সরকারের মাননীয় সাংস্কৃতিক মন্ত্রী কে এম খালিদ, অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মান্যবর সুফিউর রহমান এবং উপন্যাসিক সেলিনা হোসেন। নন্দিত যাদুশিল্পী জুয়েল আইচ এর আলোচনায় যোগদানের কথা থাকলেও কারিগরি অসুবিধার কারণে তিনি আলোচনায় অংশগ্রহণ করতে পারেননি। আলোচনাটি পরিচালনা করেছেন রওনক হাসান।

অনুষ্ঠানে আশফিল্ড পার্কে ধারণকৃত ফুলকলি ও কিশলয়ের ছোট ছোট ছেলেমেয়েদের গানের একটি ভিডিও প্রদর্শন করা হয়।

প্রতিবছর একুশে উদযাপনের অংশ হিসেবে একাডেমীর সদস্যরা একটি রক্তদান কর্মসূচির আয়োজন করে থাকে। এই মহতী কাজে সকলকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি নেহাল নেয়ামুল বারী।

আমরা খুব সহজেই মৃত্যুর পর আমাদের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ দান করে অন্যদের বেঁচে থাকতে সাহায্য করতে পারি। এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে ভাবা এবং এই কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য সকলকে আহ্বান জানান স্যাফরন ডে ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা রুপেশ উদানি।



প্রতিবছর বইমেলা উপলক্ষে একুশে একাডেমি একটি পত্রিকা প্রকাশ করে থাকে কিন্তু এবছর পত্রিকার পরিবর্তে গত ২২ বছরে প্রকাশিত নির্বাচিত নিবন্ধ, ছড়া, কবিতা, শিশু-সাহিত্য, গল্প ও নাটক নিয়ে একটি বই প্রকাশ করেছে নাম মাতৃভাষা। অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেছেন অমিয়া মতিন, ঈপ্সিতা দত্ত, অনিকা দত্ত, সুমিতা দে, পিয়াসা বড়ুয়া, অভিজিৎ বড়ুয়া, শহিদুল আলম খান, সুলতানা এবং নিলুফা ইয়াসমিন এবং মঞ্জুর হামিদ কচি। গিটার এবং তবলায় সহযোগিতা করেছেন রাকিব এবং মিঠু বর্মণ

কবিতা আবৃত্তি করেছেন শাহীন শাহনেওয়াজ। নৃত্য পরিবেশন করেছেন পূরবী পারমিতা বোস।

দর্শকদের উদ্দেশ্যে বক্তব্য রেখেছেন শেখ শামীম, ডা. আইয়াজ চৌধুরী, কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম, অজয় দাশগুপ্ত ও ড. কাইয়ুম পারভেজ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মুনা মোস্তাফা। শেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সভাপতি ইঞ্জি. আব্দুল মতিন।









Click for details



Share on Facebook               Home Page             Published on: 21-Feb-2021

Coming Events: