bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সাবিনা ইয়াসমিন সিডনিতে এসে যা বলে গেলেন
আনিসুর রহমান



বাংলাদেশের অবহেলিত শিশুদের পাশে দাঁড়ানোর ঐকান্তিক ইচ্ছায় প্রতিষ্ঠিত সংগঠন Distressed Children & Infants International (DCI) এর গুড-উইল এ্যাম্বাস্যাডর হয়ে সম্প্রতি সিডনি এসেছিলেন বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় শিল্পী, গানের পাখী সাবিনা ইয়াসমিন। এ উপলক্ষে ৮ই এপ্রিল সিডনির উত্তর পশ্চিমের সাবার্ব, বক্স হিলের খামার বাড়িতে ডিসিআই এবং বাংলাদেশ মেডিক্যাল সোসাইটি অব নিউ সাউথ ওয়েলস এর উদ্যোগে একটি প্রেস কনফারেন্স এর আয়োজন করা হয়। প্রেস কনফারেন্স হিসেবে ডাকা হলেও অনুষ্ঠানে আগ্রহী অনেকেই উপস্থিত ছিলেন।

ডিসিআই এর প্রতিষ্ঠাতা আমেরিকা প্রবাসী এবং ইয়েল ইউনিভার্সিটির প্রফেসার ডা. এহসান হক বলেন তিনি গর্ভে থাকা অবস্থায় তার মায়ের দেহে কিছু প্রয়োজনীয় ভিটামিনের অভাবে কনজেনিটাল ক্যাটারাক্ট নিয়ে জন্মেছিলেন। সৌভাগ্য বশত: বাবার সামর্থ্য ছিল বলে ৩/৪ বছর বয়েসেই তার চোখে ৭বার অস্ত্রোপচার করা হয়েছিল যার ফলে তিনি আজ দেখতে পান। বাংলাদেশের ভাগ্য বঞ্চিত অনেক শিশুই এ সুযোগ পায় না এবং শিশুকাল থেকেই অন্ধত্বের শিকার হয়। পরবর্তী কালে এ বিষয়টি তাকে ভীষণ ভাবে প্রভাবিত করেছিল। রাজশাহী মেডিকেল কলেজের ছাত্র থাকা অবস্থায় তিনি গর্ভবতী মায়েদের জন্য ভিটামিন সরবরাহ করা সহ বিভিন্ন সমাজ সেবা মূলক কর্মকাণ্ডের সাথে জড়িত হন।

ইয়েল ইউনিভার্সিটিতে যোগদানের পরে তিনি ডিসিআই নামক সেবা মূলক প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। এই সংগঠনের প্রধান প্রধান কাজগুলি হলোঃ


মাসে ১৫ ডলার দিয়ে বাংলাদেশের বাচ্চা স্পন্সর করা
এ কাজের জন্য তিনি প্রবাসী বাংলাদেশী পরিবারের ছেলে-মেয়েদের উৎসাহিত করেন। এতে তাদের মধ্যে আজীবন সখ্যতা গড়ে ওঠে এবং দেশী ও প্রবাসী উভয়েই উপকৃত হয়। বাংলাদেশর প্রায় ১০,০০০ ছেলে-মেয়ে এই স্পন্সরশীপ এর আওতায় রয়েছে।


এতিমখানা পরিচালনা করা
ডিসিআই কর্তৃক মহম্মদপুরে পরিচালিত একটি এতিম খানায় পথ থেকে তুলে আনা ৫০টির মত মেয়ে বাস করে। তাদের ভরণ পোষণ এবং শিক্ষার যাবতীয় ব্যবস্থা ডিসিআই করে থাকে।


টেলি-মেডিসিন
এই সুবিধার মাধ্যমে দেশের দরিদ্র রোগীদের প্রবাসের বিশেষজ্ঞ চিকিৎসকেরা সেবা প্রদান করে থাকেন।

এ ছাড়াও ডিসিআই দেশে অন্ধত্ব দূর করা এবং শিশুশ্রম বন্ধ করে তাদের শিক্ষার ব্যবস্থা করার জন্য কাজ করে থাকে।

ডিসিআই এর ওয়েবসাইট, distressedchildren.org থেকে এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে।

ডা. এহসান হক সংগঠনের কর্মকাণ্ডের সাথে পরিচিত হবার জন্য সকলের প্রতি আহবান জানান। সিডনিতে ডিসিআই এর কার্যকলাপ সমন্বয়ের জন্য তিনি অনিতা জাহিদকে অনুরোধ করেন। আগ্রহীরা অনিতা জাহিদের সাথে এই নাম্বার বা ইমেইলে যোগাযোগ করতে পারেন: 0452 070 252 / anita.jahid@gmail.com





আনিসুর রহমান, সিডনি



Share on Facebook                         Home Page



                            Published on: 9-Apr-2018