bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













বাংলা তারিখ বিভ্রান্তি!
আনিসুর রহমান



গতকাল (১৩ ই ফেব্রুয়ারি ২০২১) বেশ কয়েকজনের কাছ থেকে মেসেজ পেলাম, “bangla-sydney.com বলছে আজ ১লা ফাল্গুন কিন্তু বাংলাদেশের পত্র-পত্রিকার মতে আগামীকাল ১লা ফাল্গুন! ব্যাপার কি!”

একটু খোঁজখবর করে জানা গেল গত বছর থেকে বাংলা ক্যালেন্ডারে কিছু রদবদল করা হয়েছে। এই রদবদল গুলো নিম্নরূপঃ

পুরাণ নিয়মঃ
বাংলার প্রথম পাঁচ মাস ৩১ দিনে, পরের সাত মাস ৩০ দিনে
ইংরেজি সাল লিপ ইয়ার হলে ফাল্গুন মাস ৩১ দিনে হবে

নতুন নিয়মঃ
বাংলার প্রথম ছয় মাস ৩১ দিনে, ফাল্গুন মাস ২৯ দিনে, বাকি পাঁচ মাস ৩০ দিনে
ইংরেজি সাল লিপ ইয়ার হলে ফাল্গুন মাস ৩০ দিনে হবে

bangla-sydney.com এর জন্ম লগ্ন থেকেই ইংরেজি ও বাংলা তারিখ পাশাপাশি দেখানো হয়। ইংরেজি তারিখটা পাওয়া খুব সহজ; পৃথিবীর সব কম্পিউটার এই তারিখ এর হিসাব রাখে। কিন্তু বাংলা তারিখের ব্যাপারটা একটু জটিল। প্রথমত পশ্চিম-বাংলার বাংলা ক্যালেন্ডার আর বাংলাদেশের বাংলা ক্যালেন্ডার এক নয় দ্বিতীয়তঃ পৃথিবীর কোন কম্পিউটার বা মোবাইল ফোন এই তারিখের হিসাব রাখে না যেখান থেকে সহজে আমরা সঠিক তারিখটা জেনে নিতে পারি।

জাতীয় পত্রিকাগুলির জনবল অনেক তাই তাদের পক্ষে পঞ্জিকা ঘেঁটে প্রতিদিনের সঠিক তারিখটি পত্রিকার ওপরে বসিয়ে দেওয়া সম্ভব। কিন্তু bangla-sydney.com এর জন্য প্রতিদিন এই কাজটি করা সহজ নয়। তাই ২০০৩ সালে bangla-sydney.com তৈরি করার সময় আমি কিছু যোগ-বিয়োগ গুন-ভাগ করে ইংরেজি তারিখ থেকে স্বয়ংক্রিয়ভাবে বাংলা তারিখ নির্ণয় করার পদ্ধতি উদ্ভাবন করেছিলাম। এই কাজের জন্য সে সময়ের প্রচলিত নিয়মটি অনুসরণ করা হয়েছিল এবং এটাই তারিখ বিভ্রান্তির কারণ।

bangla-sydney.com এর পাঠক-পাঠিকাদের আশ্বস্ত করতে চাই যে বাংলা ক্যালেন্ডারের রদবদলটি আমাদের স্বয়ংক্রিয় বাংলা তারিখ নির্ণয় প্রক্রিয়ায় সংযুক্ত করা হয়েছে এবং এখন থেকে সঠিক বাংলা তারিখ দেখতে পাবেন।

বাংলাদেশের বসন্তকালের প্রথম দিনটি যারা অস্ট্রেলিয়ায় নানা ভাবে উদযাপন করেন তাদের অসুবিধা সৃষ্টি হওয়ার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।








Share on Facebook               Home Page             Published on: 14-Feb-2021

Coming Events: