bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













সিডনিতে বিজয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে
All Alumni Event এবং আমার অনুভূতি!

আনিসুর রহমান



(ছবি: তমাল)
বিশেষ উপলক্ষের জন্য চাই বিশেষ আয়োজন! বিজয়ের ৫০ বছর, চারটে খানি কথা তো নয়! নর্থ-সাউথ ইউনিভারসিটির কিছু চৌকস প্রাক্তন ছাত্র-ছাত্রীদের উদ্যোগে সেই জুলাই মাস থেকে শুরু হয়েছে এর প্রস্তুতি। এ বিজয় যেহেতু সকলের তাই এর উদযাপন হওয়া উচিত সকলকে সাথে নিয়েই। তারা আমন্ত্রণ জানিয়েছিল সিডনিতে বসবাসকারী বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের। গত ছয় মাসের আলোচনা পরিকল্পনা আর প্রস্তুতি শেষে গতকাল সিডনির ব্যাংকসটাউন এলাকার পল কিটিং পার্কে, বাংলাদেশের মহান বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে, অনুষ্ঠিত হলো All Alumni Event শীর্ষক একটি আনন্দ-মেলা।

এই আনন্দ-মেলা সম্মিলিত ভাবে আয়োজন করে ঢাকা, রাজশাহী, খুলনা, জাহাঙ্গীরনগর, ইন্ডিপেন্ডেন্ট, শাহজালাল, আহসানুল্লাহ এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটির প্রাক্তন ছাত্র-ছাত্রীরা। তারা সিডনিতে গড়ে তোলা নিজ নিজ ইউনিভার্সিটির এলুমনাই অ্যাসোসিয়েশনের ব্যানারে এবং কোনো কোনো ক্ষেত্রে ব্যক্তিগত ভাবে এই আনন্দ-মেলায় অংশগ্রহণ করেন।


অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত এবং দুই দেশের পতাকার, লাল সবুজ শাদা ও নীল, রংয়ের বেলুন উড়িয়ে শুরু হয় অনুষ্ঠান।

আনুষ্ঠানিক পর্বে বক্তব্য রাখেন এই আয়োজনের যুগ্ম-আহ্বায়ক ডা. আয়াজ চৌধুরী, নিউ সাউথ ওয়েলস অঙ্গ রাজ্য সরকারের প্রতিনিধি মিজ ওয়েন্ডি এলিজেবেথ লিঞ্জি এমপি এবং প্রধান অতিথি কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম। এসময় মঞ্চে ডেকে নেওয়া হয় সম্প্রতি অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে কাউন্সিলর পদে বিজয়ী বাংলাদেশি অস্ট্রেলিয়ান প্রতিনিধি, সাজেদা আক্তার সানজিদা, মাসুদ চৌধুরী এবং সুমন সাহাকে। তারা সম্মিলিত ভাবে বিজয় দিবসের কেক কেটে আনন্দ প্রকাশ করেন। পরে আয়োজনের আহবায়ক জনাব মোস্তাফা আব্দুল্লাহ সকল কর্মী, স্পনসর ও অংশগ্রহণকারীদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


কাম্বারল্যান্ড কাউন্সিল থেকে বিজয়ী সাবরিন ফারুকী পরে অনুষ্ঠানে যোগ দেন। ডাবো রিজোনাল কাউন্সিল থেকে নির্বাচিত ৫ম বাংলাদেশী অস্ট্রেলিয়ান, কাউন্সিলর শিবলী চৌধুরী দূরত্বের কারণে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেননি।

এই আনন্দ-মেলার অন্যতম প্রধান উদ্দেশ্য ও আকর্ষণ ছিল সবাই মিলে বাংলাদেশের একটি মানব-পতাকা নির্মাণ করা। বিভিন্ন ইউনিভার্সিটির প্রায় আড়াইশো প্রাক্তন ছাত্র-ছাত্রী, পূর্ব পরিকল্পনা অনুযায়ী সাজানো চেয়ারে বসে, মাথার উপর ১ মিটার X ১.২ মিটার লাল সবুজ করফ্লুইট বোর্ড তুলে ধরে তৈরি করেন এই বিজয় পতাকা! প্রবাসের ক্ষুদ্র পরিসরে গড়ে ওঠা বাংলাদেশি সংগঠনগুলি থেকে আমরা যখন শুধু ভাঙ্গনের শব্দ শুনতে পাই তখন এতগুলি সংগঠনের সম্মিলিত প্রচেষ্টায় এমন একটি নির্মাণ সন্দেহাতীত ভাবে একটি বিশাল অর্জন! এর স্বপ্নদ্রষ্টা, উদ্যোক্তা, কর্মী, সহযোগী ও স্পনসরদের bangla-sydney.com এর পক্ষ থেকে জানাই আন্তরিক সাধুবাদ!

আকাশ থেকে তোলা (ছবি: আহসান মো. হক, MK Pixel)
এর পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথমেই ছিল শাহজালাল, আইইউবি, নর্থ-সাউথ ও খুলনা ইউনিভার্সিটির পক্ষ থেকে পরিবেশিত ছোট ছোট ছেলে-মেয়েদের অনুষ্ঠান। তারা গান কবিতা এবং নৃত্যনাট্যের মাধ্যমে বাংলাদেশ ও তার স্বাধীনতার ইতিহাস তুলে ধরে। ওরা ১১ জন শীর্ষক নৃত্য-নাট্যটির পরিবেশনায় ছোট ছোট ছেলে-মেয়েরা যে মুনশিয়ানা দেখিয়েছে তা সত্যিই প্রশংসনীয়!

বড়দের অংশে বিভিন্ন ইউনিভার্সিটিকে ১৫ মিনিট করে সময় দেয়া হয়েছিল। তারা কখনো একক এবং কখনো দলীয় সংগীত, কবিতা, প্রবন্ধ, ফ্যাশন শো, নাট্যাভিনয় এবং গম্ভীরা পরিবেশন করে। এই অনুষ্ঠান উপলক্ষে রাজশাহী ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীরা এসেছিলেন ঐতিহ্যবাহী রাজশাহী সিল্কের লাল সবুজ শাড়ি পাঞ্জাবি ও সংগঠনের মনোগ্রাম অঙ্কিত উত্তরীয় পরে যা ছিল সত্যিই চোখে পড়ার মতো। সব শেষে সম্মিলিত ভাবে ব্যান্ড সংগীত গেয়ে উদযাপন করা হয় বিজয়ের সুবর্ণ জয়ন্তী!


কয়েক মাস ধরে সিডনিতে মেঘলা আকাশ, বৃষ্টি এবং খারাপ আবহাওয়া বিরাজ করছে কিন্তু আশ্চর্যজনক ভাবে সেদিন হাওয়ায় মেঘ সরিয়ে আকাশে জ্বলজ্বল সূর্যটা উঁকি দিয়েছিল এই লাল সূর্যের পতাকাটিকে দেখার জন্য!

অনুষ্ঠানে প্রায় ৩০টি লেখা, সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শিশুদের আঁকা ১৩/১৪টি ছবি, গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাণী ও স্পন্সরদের বিজ্ঞাপন সহ সুবর্ণ বন্ধন নামে ৬০ পৃষ্ঠার একটি সংকলন প্রকাশ করা হয়।

প্রায় দু'বছর ধরে প্যানডেমিক এর মধ্যে ঘরে থাকো, মাস্ক পরো, লকডাউন, ফাইজার, এস্ট্রাজেনিকা, আলফা, ডেল্টা, ওমিক্রন করে করে জনজীবন স্থবির হয়ে পড়েছিল। বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এই আয়োজন আমাদের এনে দিলো নতুন উদ্দীপনা, কোভিড জয় করে আবার স্বাধীনভাবে বেঁচে থাকার নতুন মন্ত্র।













Click for details



Share on Facebook               Home Page             Published on: 12-Dec-2021

Coming Events:


খারাপ আবহাওয়ার কারণে মেলার তারিখ ১৪ মে থেকে পিছিয়ে ২৮ মে করা হয়েছে।





Lakemba Blacktown Mascot