bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













আকাশ ভরা তারা
আনিসুর রহমান


এখন কৃষ্ণ-পক্ষের শেষ দিক। সেই ভোর রাতে এক-ফালি চাঁদ উঠবে আকাশে। সন্ধ্যা-রাতে আকাশে কোন চাঁদ থাকবে না। তারা দেখার জন্য ভাল সময়। কিন্তু সিডনি শহরের ঝলমলে আলোর জন্য কিছু কিছু উজ্জ্বল তারা ছাড়া তেমন কিছু দেখা যায় না। অনেকে তারা দেখার জন্য এবং তারার ছবি তোলার জন্য সিডনি ছেড়ে Blue Mountains এ চলে যান। কিন্তু একটা DSLR ক্যামেরা, একটা ট্রাইপড, আর কিছু সফটওয়ার থাকলে সিডনিতে বসেও অনেক তারা দেখা যায়। আজ সন্ধ্যায় সে চেষ্টাই করেছিলাম। বাড়ির উঠানে, ক্যামেরা ট্রাইপডের ওপর বসিয়ে, উত্তর আকাশে ছাদের ওপর টিভি এনট্যানার পাশে মিটমিটে দু'টো তারার দিকে তাক করলাম। তারপর ক্যামেরার ইন্টারভ্যাল টাইমার সেট করে প্রায় সাড়ে চার মিনিটে ১৩২টা ছবি তুললাম। ১৩২ বার অবশ্য শাটার চাপতে হয়নি। একবার অন আর একবার অফ, বাকীটা আপনা আপনি উঠেছে। প্রতিটা ছবিতে ঝাপসা টিভি এনট্যানা আর কয়েকটা তারা দেখা যায়।


সফটওয়ার দিয়ে ছবিগুলোকে কয়েক ভাবে একটার ওপর আরেকটা বসিয়ে চেপে একটা ছবি বানানো যায়। এনট্যানাটিকে স্থির রেখে ছবিগুলোকে একটার ওপর আরেকটা রাখলে তারাগুলিকে সরল রেখার মত দেখায় কারণ সাড়ে চার মিনিটে তারাগুলো পশ্চিম দিকে সরে গেছে।


আর যদি তারাগুলোকে স্থির রেখে ছবিগুলোকে একটার ওপর আরেকটা বসানো হয় তাহলে এনট্যানাটা ঝাপসা হয়ে যায় কিন্তু ১৩২টা ছবির তারার উজ্জ্বলতা যোগ হয়ে খালি চোখে দেখা যায় না এমন অনেক তারা স্পষ্ট হয়ে ওঠে!


এই পদ্ধতিতে নাকি এন্ড্রোমিডা গ্যালাক্সির ছবিও তোলা সম্ভব! চেষ্টা করে দেখতে ক্ষতি কী।









Share on Facebook               Home Page             Published on: 5-Jul-2021

Coming Events: