bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












আনটোল্ড স্টোরিজ বিন টোল্ড
এন্ড টু বি কন্টিনিউড...


প্রেস বিজ্ঞপ্তিঃ ২০ অক্টোবর ২০১৯ বিকেল সাড়ে তিনটায় সিডনির গ্লেনফিল্ড কমিউনিটি হলে, আমি নারীঃ দি এমপাওয়ারড উইমেন নামক ফেইসবুক পেইজ ভিত্তিক আয়োজনে, ফারাহ কান্তা এবং অনীলা পারভীন এর সঞ্চালনায় সিডনির বাঙালি নারীরা তাদের জীবন-অভিজ্ঞতার গল্প শেয়ার করলেন।

ধর্মীয় বিশ্বাস, চর্চা কিংবা পোশাক যে কারো জীবনের সফলতার জন্য দুর্ভেদ্য প্রতিবন্ধক নয়, শাফীন মূশতাক তা প্রমাণ করেছেন তাঁর নিজের জীবনেই, সেই গল্পটাই তিনি বলেছেন। এক বা একাধিক অটিস্টিক বেবি থাকলেই যে একজন মায়ের জীবনের সব কিছু শেষ হয়ে যায় না, তারপরেও যে একজন মা ক্যারিয়ারে সফল হতে পারেন, তা নিজের জীবনের উদাহরণ দিয়েই বলেছেন নুদরাত নাবি। একটা নতুন দেশে কিভাবে চাকুরী খুঁজতে হয়? কিভাবে নিজেকে চাকুরীর জন্য প্রস্তুত করতে হয়? কিভাবে রেজিউমি লিখতে হয়? কিভাবে ইন্টারভিউ ফেইস করতে হয়? এরকম প্রয়োজনীয় বিষয়ে অভিজ্ঞতা শেয়ার করেছেন জেইড ক্রস। সবে ও-লেভেল শেষ করে নতুন দেশে একটা মেয়ে পড়াশুনা করতে এলে, তার জীবনের অভিজ্ঞতাগুলো কেমন হয়? পড়াশুনা শেষে তার ক্যারিয়ারটা কেমন হতে পারে? জারিন তাসনিম সেই অভিজ্ঞতার আদ্যোপান্ত শেয়ার করেছেন। অস্ট্রেলিয়ায় একজন সিঙ্গেল মাদারের মাথা উঁচু করে দাঁড়াবার অভিজ্ঞতার কথা বেদনার নীল সিন্ধুক খুলে বলেছেন ডাঃ রাজভীন শওকত।

অনুষ্ঠানে যখন চাকুরী বিষয়ক অভিজ্ঞতার কথা বলা হয়েছে, ধর্মীয় বিশ্বাস এবং ধর্মীয় পোশাক নিয়েই ক্যারিয়ারে সফল হওয়ার গল্প যখন শেয়ার করা হয়েছে, তখন অনেকেই উজ্জীবিত হয়েছেন। আবার একজন অটিস্টিক বেবির মায়ের জীবন এবং সিঙ্গেল মাদারের নানা রঙের কষ্ট-বেদনার গল্প শুনে অনেকেই চোখের পানি ধরে রাখতে পারেন নি।

এ অনুষ্ঠানের কয়েকটি উল্লেখযোগ্য ব্যতিক্রমধর্মী দিক ছিল (১) কোনো সভাপতি, বিশেষ অতিথি ছিল না (২) রাজনৈতিক নেতাদের উপস্থিতি ছিল না (৩) স্পন্সরদের আশীর্বাদ ছিল কিন্তু কোনো যন্ত্রণা ছিল না (৪) ভিআইপি ছিল না (৫) দীর্ঘ বক্তৃতা ছিল না (৬) নাচ-গান, কবিতা, নাটক ছিল না (৭) কোনো সদস্য ফি ছিল না (৮) কোনো ধরনের পিঠ চুলকা-চুলকি ছিল না (৯) হাজবেন্ড সিটিংয়ের ব্যবস্থা ছিল (যেহেতু অনুষ্ঠানে পুরুষদের প্রবেশাধিকার ছিল না, তাই আয়োজকরা ভেন্যুর কাছেই পুরুষদের জন্য ক্রিকেট, ফুটবল এবং তাস খেলার ব্যবস্থা করেছিলেন)।

যে কারণে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের অনেকেই তাদের ফেইসবুক পোস্টে একটি পরিচ্ছন্ন অনুষ্ঠান বলে অভিহিত করেছেন।

সচেতনতামূলক এবং নারী জীবনের নানা ঘাত-প্রতিঘাতের এই অনুষ্ঠানের আলোচনা পর্বে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন ডাঃ নাহিদ সায়মা, সাকিনা আক্তার, এলাইজা আজাদ টুম্পা এবং নাফিসা আসিফ স্বাগতা প্রমুখ। আগামী বসন্তে দ্বিগুণ হবার প্রত্যাশা এবং আরো অসংখ্য অজানা গল্প নিয়ে আবার ফিরে আসার প্রত্যয় ব্যক্ত করে, অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।








Share on Facebook               Home Page             Published on: 26-Oct-2019


Coming Events:









Concert date has been moved forward...