bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



SAU Alumni স্কলারশিপ
অজয় কর


অস্ট্রেলিয়াতে বসবাসকারী ঢাকার শেরে-বাংলা-নগর কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী’রা (SAU Alumni) এবছর থেকে শেরেবাংলা নগর কৃষি বিশ্ববিদ্যালয়ের গরীব ও মেধাবী কৃষি শিক্ষার্থীদের স্কলারশিপ দেবার এক সিদ্ধান্ত নিয়েছে।
ক্যানবেরায় লেক বারলিন গ্রিফিন এলাকায় SAU Alumni এর ২০১৬ সমাবেশে উপস্থিত সকল কৃষিবিদ পরিবার এই সিদ্ধান্তকে অভিনন্দন জানান এবং উপস্থিত ভাবেই ‘SAU Alumni স্কলারশিপ’ এর জন্যে ২২শত অস্ট্রেলিয়ান ডলার এর তহবিল গঠন করতে সক্ষম হন।

গত তিন বছর যাবত SAU Alumni প্রতি বছর SAU সমাবেশে করে আসছে। এবছর সমাবেশের আয়োজন করা হয়েছিল ক্যানবেরাতে। এই সমাবেশে ক্যানবেরাস্থ কৃষিবিদ পরিবার ছাড়াও উপস্থিত ছিল সিডনী ও নারাব্রি (নিঊ সাউথ ওয়েলস) এর SAU Alumni পরিবার।

সমাবেশে রকমারি খাবারের পাশাপাশি বিভিন্ন খেলাধুলা, স্মৃতিচারণ ও গান বাজনার ব্যবস্থা ছিল। ছোট্ট ছেলে মেয়েদের জন্যে ছিল ‘ বল ইন দি পট’, মহিলাদের জন্যে ছিল হাড়ি ভাঙ্গা, আরা আলাদা আলাদা ভাবে পুরুষ ও মহিলাদের জন্যে ছিল ‘পিলো থ্রো’ খেলা। বন্ধুদের নিয়ে হাসি-ঠাট্টা আর গল্প গুজব করে দিন টি ভালো কেটেছিল। কিছুক্ষণের জন্যে হলেও প্রায় ৩০ বছর আগের সেই কলেজ জীবন কে হাতরিয়ে বেড়ানোর সুযোগ পেয়েছিলাম। পেয়েছিলাম কিছুক্ষণের জন্যে হলেও আমার জন্মস্থানের স্মৃতিচারণ করার।

বাংলাদেশ গরীব একটা দেশ হয়েও টিউশন ফি ছাড়া আমাকে শিক্ষিত করেছিল বলেই আজ আমি অস্ট্রেলিয়াতে প্রতিষ্ঠিত। যে দেশ আমাকে আমার জীবনে প্রতিষ্ঠা দিয়েছে সেই দেশের জন্যে ‘SAU Alumni স্কলারশিপ’ প্রোগ্রাম। আমি সেই স্কলারশিপ প্রোগ্রামের উদ্যোগতাদের একজন হতে পেরেছি ভেবে গর্বিত।



অজয় কর, ক্যানাবেরা



Share on Facebook                         Home Page



                            Published on: 13-Apr-2016