bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



আমাদের রক্তের সাথে আর
আমাদের ঐতিহ্যের সাথে নববর্ষ

অজয় কর



গত শনিবার ১৫ই এপ্রিল ২০১৭ শুভ বাংলা নববর্ষ ১৪২৪ লেখা একটি ব্যানার সহ বেলুন আকাশে উড়িয়ে বাংলাদেশের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদিক অস্ট্রেলিয়ায় বাংলাদেশ দূতাবাসের বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানটির উদ্বোধন করেন। এসময় তার পাশে ছিলেন সংসদ সদস্যা কামরুন নাহার চৌধুরী, হিজ এক্সিলেন্সি কাজি ইমতিয়াজ হোসেইন সহ প্রবাসী বাংলাদেশীরা। এই উপলক্ষে দেওয়া তার বক্তব্যে প্রতিমন্ত্রী বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের অগ্রগতির প্রসঙ্গ টেনে বলেন, বাংলাদেশকে যারা তলা বিহীন ঝুরি বলতেন তারাই এখন বাংলাদেশকে অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল হিসাবে স্বীকার করছেন।

নববর্ষ উদযাপন উপলক্ষে দেওয়া তার স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত হিজ এক্সিলেন্সি কাজি ইমতিয়াজ হোসেইন বলেন, বোধকরি, এমন আড়ম্বরপূর্ণ ভাবে আমাদের মত আর কোন জাতি নতুন বছর উদযাপন করে না। আমাদের রক্তের সাথে, আমাদের ঐতিহ্যের সাথে মিশে আছে নববর্ষ। তিনি এও বলেন যে ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর থেকে পর্যায়ক্রমে আমারা যে অর্থনৈতিক উন্নয়ন আর অগ্রগতির দিকে যাচ্ছি তার পাশাপাশি আমাদের সাংস্কৃতিক আন্দোলন আরো জোরদার হচ্ছে। তিনি বলেন, নববর্ষ উদযাপন আমাদের অস্তিত্বকে স্মরণ করিয়ে দেয়। এই দিনটি উদযাপনের মাধ্যমে আমরা জাতি হিসাবে কি এবং পৃথিবীকে আমারা কি দিতে পারি সেটা প্রস্ফুটিত হয়।



বৈশাখী মেলায় বাঙালীর মুখরোচক রকমারি খাবারের মধ্যে বাদ যায়নি ঝালমুড়ি আর ভাপা-পিঠা। সুন্দর নাচ গানে সাজানো সাংস্কৃতিক অনুষ্ঠানটিও ছিল উপভোগ করার মতো - সব মিলিয়ে ১৫ই এপ্রিলের ১৪২৪ বাংলা নববর্ষ উদযাপন অনুষ্ঠানটি সুন্দর হয়েছিল।





অজয় কর, ক্যানবেরা




Share on Facebook                         Home Page



                            Published on: 26-Apr-2017