bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













অস্ট্রেলিয়ায় সরকারী ভাবে
২১শে ফেব্রুয়ারি উদযাপনের ঐতিহাসিক সিদ্ধান্ত!



অজয় কর: ভাষা সংরক্ষণ ও সুরক্ষার মাধ্যমে মাতৃভাষার বিলুপ্তি ঠেকাতে গত ১৩ সেপ্টেম্বর ২০১৭ অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় এসিটি লেজিসলেটিভ এসেম্বলি একটি প্রস্তাব অনুমোদন করেছে।

লেজিসলেটিভ এসেম্বলির বিরোধী দলীয় নেতা মিঃ এলিস্টার কো এই যুগান্তকারী প্রস্তাবটি উত্থাপন করেন।

ক্যানবেরা লিবারেল পার্টির এই প্রস্তাবকে কেন্দ্র করে আলোচনায় অংশ নেন এম.এল.এ. এলিজাবেথ কিকের্ট (লিবারেল); এম.এল.এ. এলিজাবেথ লি (লিবারেল); এম.এল.এ. জেমস মিলিগ্যান (লিবারেল); ডেপুটি চিপ মিনিস্টার ইভেট বেরী (লেবার); এম.এল.এ. রাচেল ষ্টিফেন-স্মিথ (লেবার) এবং এম.এল.এ. শেন রেটনবারি (গ্রিন)।

এসিটিতে মোট ১৭০ টি ভাষাভাষী মানুষ রয়েছে। ভাষা সংরক্ষণে সকলকে উদ্বুদ্ধ করতে বাংলাদেশের ১৯৫২-এর ভাষা আন্দোলনের প্রসঙ্গ টেনে মিঃ কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে উদযাপন; এসিটির প্রতিটি লাইব্রেরীতে একুশে কর্নার প্রতিষ্ঠা এবং ক্যানবেরায় 'মাতৃভাষা মনুমেন্ট' প্রতিষ্ঠার প্রস্তাব করলে সেই প্রস্তাবের কিছু কিছু শব্দ সংযোজনে সামান্য পরিবর্তন সাপেক্ষে লেজিসলেটিভ এসেম্বলি সেই প্রস্তাবটি অনুমোদন করে (প্রস্তাবটি'র অনুলিপি সংযোজন করা হলো)

এই ঐতিহাসিক প্রস্তাবের প্রস্তুতি হিসেবে গত ২৮শে জুলাই এম.এল.সি মুভমেন্ট এর নেতৃবৃন্দ এসিটি লেজিসলেটিভ এসেম্বলিতে মিঃ কো'এর অফিসে মিঃ এলিস্টার কো এবং মি: ইগ্নেশিয়াস রোজারিওর সাথে এক মিটিং করেন (বাংলাকথা, ২৮ জুলাই ২০১৭)। মি: রোজারিও জন্মসূত্রে একজন বাংলাদেশী যিনি গত এসিটি লেজিসলেটিভ এসেম্বলির সদস্য নির্বাচনে জিনিনডেরা নির্বাচনী এলাকা থেকে লিবারেল পার্টির মনোনীত প্রার্থী ছিলেন।

সেই মিটিং-এ এম.এল.সি মুভমেন্ট এর বিভিন্ন অর্জন নিয়ে আলোচনা হয়। আলোচনার এক পর্যায়ে মিঃ এলিস্টার কো লেজিসলেটিভ এসেম্বলিতে একটি মাতৃভাষা রক্ষার প্রস্তাব অনুমোদন এর সম্ভাবনার কথা জানালে, ইগনেসিয়াস রোজারিওর সহযোগিতায়, এম এল সি মুভমেন্ট তথ্য উপাত্ত দিয়ে এই মাতৃভাষা রক্ষার প্রস্তাব তৈরিতে সহযোগিতা করে।

মাতৃভাষা রক্ষার প্রস্তাব অনুমোদন কালে পার্লামেন্ট ভবনে এই সময় উপস্থিত ছিলেন ইগনেসিয়াস রোজারিও (প্রাক্তন লিবারেল প্রার্থী), কামরুল আহসান খান, ড: এজাজ মামুন, ড: জামির হোসেন, স্বপ্না শাহনাজ, এমএলসি মুভমেন্টের চেয়ারপার্সন ও একুশে কর্নার দর্শনের প্রবক্তা নির্মল পাল, নির্বাহী পরিচালক এনাম হক, পরিচালক ও একুশে বেতার ক্যানবেরার প্রযোজক ডঃ অজয় কর, সদস্য পারভেজুল আলম অপেল, সিডনির ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিলের বর্তমান কাউন্সিলর মাসুদ চৌধুরী, এবং ক্যান্টারবেরী ব্যাংকসটাউন সিটি কাউন্সিল নব নির্বাচিত কাউন্সিলর শাহে জামান টিটু সহ আরও অনেকে ।

প্রস্তাব অনুমোদন শেষে ধন্যবাদ জ্ঞাপন পর্যায়ে মি: কো এম.এল.সি মুভমেন্ট-এর নেতৃবৃন্দ সহ উপস্থিত সকল সদস্যকে ধন্যবাদ জানান।

এর পর বাংলাদেশ কম্যুনিটির সদস্যদের সাথে নিয়ে এমএলসি মুভমেণ্টের প্রতিনিধিদল বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত মান্যবর কাজি ইমতিয়াজ হোসেইনের সাথে মিলিত হন। সকলের সাথে খোলামেলা আলোচনায় তিনি মাতৃভাষা সংরক্ষণে এসিটি লেজিসলেটিভ এসেম্বলির প্রস্তাব পাশে খুশি প্রকাশ করেন।



প্রস্তাব উপস্থাপনে বিশেষ ভূমিকা রাখার জন্যে এমএলসির নেতৃবৃন্দের ও মি: ইগ্নেশিয়াসের প্রশংসা করে তিনি বিরোধী দলীয় নেতা মি: এলিস্টার কো কে তার ব্যক্তিগত অভিনন্দন পৌঁছে দেবার জন্যে বলেন।


(ঐতিহাসিক প্রস্তাবের অনুলিপি)










অজয় কর, একুশে বেতার, ক্যানবেরা




Share on Facebook                         Home Page



                            Published on: 18-Sep-2017