bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



ক্যানবেরায় বাংলাদেশ দূতাবাসে
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আফসার খান





যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় ক্যানবেরায় বাংলাদেশ দূতাবাসে পালিত হলো ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে দিনব্যাপী আয়োজন করা হয়েছিল বিভিন্ন অনুষ্ঠানের।

২১শে ফেব্রুয়ারি ২০১৭ মঙ্গলবার স্থানীয় সময় রাত ১২ টায় বাংলাদেশ দূতাবাস ক্যানবেরার মিশন প্রাঙ্গণে শহীদ মিনারে পুষ্পক স্তবক অর্পণ করেন বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসাইন এবং মিশনের কর্মকর্তাবৃন্দ। এসময় তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন ১৯৫২ সালে মাতৃভাষা প্রতিষ্ঠায় প্রাণ উৎসর্গকারী সকল ভাষা শহীদদের। এছাড়া তিনি ভাষা শহীদদের আত্মত্যাগকে স্বাধীন বাংলাদেশের সোপান বলেও শ্রদ্ধা জ্ঞাপন করেন।



ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত দিনব্যাপী আয়োজনের দ্বিতীয় ভাগ শুরু হয় সকাল ৯টায় দূতাবাসে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। এরপর ভাষা সৈনিকদের স্মরণে সকলে এক মিনিট নীরবতা পালন করেন। এর পরপরই পবিত্র কোরআন তেলাওয়াত ও দোয়ার মাধ্যমে শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। এরপর পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী। বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, আমাদের শহীদ দিবস ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়ায় এই দিবসটি আজ বাংলাদেশের সীমানা ছাড়িয়ে ১৯৩টি দেশে গভীর শ্রদ্ধায় পালিত হচ্ছে। এছাড়াও তিনি বাংলা ভাষার সমৃদ্ধি ও সংরক্ষণ করার অঙ্গীকার নিয়ে বলেন, মাতৃভাষা হলো নিজের পরিচয়, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার সর্বোত্তম প্রাকৃতিক পন্থা।



আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের ধারাবাহিকতায় গত ২৪শে ফেব্রুয়ারি শিশু-কিশোর ও স্থানীয় শিল্পীবৃন্দের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন ক্যানবেরায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব নাজমা আক্তার।





আফসার খান, সিডনি, অস্ট্রেলিয়া, ইমেইল: afsar99@gmail.com



Click for details



Share on Facebook               Home Page             Published on: 26-Feb-2017

Coming Events: