bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













৯৬৯৮ অস্ট্রেলিয়া এর উদ্যোগে এইচএসসি ১৯৯৮ ব্যাচের
রজতজয়ন্তী উৎসব ১৮ নভেম্বর ২০২৩

আরিফুর রহমান


বন্ধুহীন জীবন হলো লবণ ছাড়া তরকারির মতো। বিশেষ করে স্কুল, কলেজ জীবনের বন্ধু। বন্ধুত্ব নিয়ে মানুষের অনেক ধারণা, বিশ্বাস রয়েছে। সবচেয়ে বেশি রয়েছে আবেগ, মায়া, মমতা। সহজ কথায়, সহজ ভাষায় এর সংজ্ঞা দেওয়া সম্ভব নয়। কেন না বন্ধু হল মানুষের হৃদয়ের এক অনুভূতিমূলক সম্পর্ক। বিভিন্ন মনীষী বন্ধুত্ব বিষয়ে সুন্দর সুন্দর কথা বলে গেছেন। সেগুলি তাদের নিজস্ব অনুভূতির কথা। আমরাও আমাদের বন্ধুর সম্পর্কে যে ধারণা, বিশ্বাস, ভালোবাসা রাখি মনে, তার সঙ্গে ওই সমস্ত উক্তি মিলিয়ে দেখলে আসলে জীবনকে অনেক সমৃদ্ধ মনে হয়। আসলেই তো এমনই।

আমরা মানুষরা অবশ্য ঠিক সময়ে একজন বন্ধুর শুণ্যতা অনুভব করতে পারিনা। কিন্তু সেই বন্ধুত্ব কে নিয়ে তখনি আমাদের মন ও মনন কম্পিত হয় যখন আমাদের বয়স পেরিয়ে যায়। সময় গড়িয়ে যায়। আমাদের মনের অতলান্তে সেই পুরনো স্মৃতির উদগীরণ হয়। বন্ধুর প্রতি সেই সম্পর্ক বার বার নিজেদের আবেগ আপ্লুত করে।

কিন্তু আমরা আবারো সেইসব কৈশোর, যৌবনের সম্পর্ক ফিরিয়ে আনতে পারি। একে অপরের সেই মহান সম্পর্ক আবারো একত্রিত করতে পারি। হ্যাঁ এমনই এক দারুণ উদ্যোগ নিয়েছেন দেশে ১৯৯৬ ও ১৯৯৮ সালে যথাক্রমে এসএসসি ও এইচএসসি পাশ করা সদস্যরা। বিদেশ বিভূঁইয়ে থেকেও এই ব্যাচমেটরা সম্মিলিত করেছেন এবং গড়ে তুলেছেন একটি অভূতপূর্ব সংগঠন, নাম দিয়েছেন ৯৬৯৮ অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার মতো কর্মব্যস্ত শহরে বাস করেও তাঁরা তাঁদের পুরনো স্মৃতিগুলো বর্তমানের অনুভব ও সংবেদনশীলতা থেকে সবাইকে একত্রিত করতে সক্ষম হয়েছেন। বর্তমানে সাড়ে চারশত এর অধিক ব্যাচমেটদের নিয়ে বন্ধুতার এই বিশাল প্ল্যাটফর্মের শুরুটা হয় সিডনির দক্ষ সংগঠক আরিফ ইসলামের হাত ধরে। ২০১৬ সালে ফেসবুক ভিত্তিক গ্রুপ থেকে বিগত বছরগুলোতে বিভিন্ন অনলাইন, অফলাইন অনুষ্ঠানের মাধ্যমে তিনি জড়ো করেছেন অস্ট্রেলিয়া জুড়ে ছড়িয়ে ছটিয়ে থাকা ৯৬-৯৮ ব্যাচের এ সদস্যদের। এ প্ল্যাটফর্মের বন্ধুরা মিলে ইতোপূর্বে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের ভালোবাসা, সম্পর্ক, ঐক্যবদ্ধতা প্রকাশ করেছে। তাঁদের প্রচেষ্টা থেমে নেই, ৯৬৯৮ ব্যাচমেটরা এবার তাদের ব্যাচের ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজন করতে যাচ্ছে এক জমকালো মিলন-মেলার। সেই মিলন-মেলা সিডনিতে সকলকে তাক লাগিয়ে দেবে তাদের প্রস্তুতি দেখে হলফ করে বলা যায়।

আগামী ১৮ই নভেম্বর লিভারপুলের স্কাইভিউ ফাংশন সেন্টারে অনুষ্ঠিতব্য এই রজতজয়ন্তী উৎসবে ৯৬৯৮ অস্ট্রেলিয়ার সকল বন্ধুদের সাদর আমন্ত্রণ জানানো হয়েছে।

'আমরা ভোরের পাখি, দিনের সূর্য
আমাদের বন্ধুত্বের সম্পর্ক নিয়ে আজ রণতূর্য।'
ঠিক রণতূর্যের মতোই ৯৬-৯৮ ব্যাচের বন্ধুরা এগিয়ে যাচ্ছে সম্পর্কের উঁচু চুড়ায়।

৯৬৯৮ অস্ট্রেলিয়া অফিসিয়াল ফেসবুক পেইজঃ
www.facebook.com/9698Australia

৯৬৯৮ অস্ট্রেলিয়া অফিসিয়াল ফেসবুক গ্রুপঃ
https://www.facebook.com/groups/9698australia

রজতজয়ন্তী উৎসবের ইভেন্ট লিংকঃ
https://facebook.com/events/s/silver-jubilee-celebration/806474671033651/





Share on Facebook               Home Page             Published on: 20-Sep-2023

Coming Events: